টেকনাফের পাহাড়ি পানির ছড়া থেকে ক্ষত-বিক্ষত মৃত হাতি উদ্ধার!

গিয়াস উদ্দিন ভুলু, কক্সবাজার জার্নাল •

টেকনাফের বহু অপকর্মের আশ্রয় স্থল আলোচিত শালবন রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন গহীন পাহাড়ি এলাকা থেকে মাথায় ক্ষত-বিক্ষত আঘাতের চিহ্ন পানির ছড়ায় পড়ে থাকা আরও এক মৃত বন্য হাতির বাচ্চা উদ্ধার করা হয়েছে।

২৫ সেপ্টেম্বর (শনিবার) টেকনাফ উপজেলার অন্তর্গত হ্নীলা ইউনিয়ন ২৬ নং জাদিমুরা শালবাগান রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন পানির ছড়ায় পড়ে থাকা মৃত হাতিটি দেখতে পেয়ে ক্যাম্পে দায়িত্বরত এপিবিএন পুলিশ সদস্যদের খবর দিলে এরপর বনবিভাগে কর্মরত সদস্যরা হাতিটি উদ্ধার করে পরবর্তী কার্যক্রম শেষ করে।

গত এক সপ্তাহ আগে একই স্থানে আরো একটি মৃত বুনো হাতি উদ্ধার করা হয়েছিল। এদিকে মৃত হাতিটি দেখার জন্য ক্যাম্পে থাকা রোহিঙ্গারা ভিড় জমায়।

এসব তথ্য নিশ্চত করে এপিবিএন-১৬ অধিনায়ক পুলিশ সুপার (এসপি) তারিকুল ইসলাম জানান, সকালে শালবাগান রোহিঙ্গা শিবিরের তারকাঁটার বেষ্টনীর বাইরে পশ্চিমে পাহাড়ের পানির ছড়ার মধ্যে একটি বুনো হাতি মৃত অবস্থায় দেখা যায়।

ধারণা করা যাচ্ছে, বন্য হাতিটি আনুমানিক তিন-চার দিন আগে পাহাড়চূড়া থেকে পানির ছড়ায় পড়ে যায়। এরই মধ্যে শালবাগান এপিবিএন কর্তৃক সংশ্লিষ্ট বন বিভাগকে অবহিত করা হয়েছে।

তিনি জানান, সপ্তাহখানেক আগে ওই ছড়ায় আরও একটি মৃত হাতি পাওয়া গিয়েছিল। পরে এটিকে পুঁতে ফেলা হয়।

টেকনাফ বিটের বিট কর্মকর্তা সৈয়দ আশিক আহমেদ জানান, মরা বাচ্চা হাতির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। সেই সঙ্গে চিকিৎসকের মাধ্যমে কী কারণে মারা গেছে তা খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি।